প্রকাশিত: ১৯/০৫/২০১৬ ১০:১০ পিএম

CECউখিয়া নিউজ ডটকম::

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ বলেছেন, ইতোমধ্যে সম্পন্ন হওয়া চার দফা ইউপি নির্বাচনে কয়েকটি স্থানে বিচ্ছিন্ন কিছু ঘটনা ঘটেছে। তবে আসন্ন দুই দফা নির্বাচনে যাতে অতীতের পুনরাবৃত্তি না হয় সে জন্য আইনশৃঙ্খলা বাহিনী ও নির্বাচন সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে। ইউপি নির্বাচনে আর কোনো সহিংসতা সহ্য করা হবে না। তবে প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে থাকা ইউপিগুলোর নির্বাচন ১৮০ দিনে সম্পন্ন করা জটিল।

বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রাস সার্কিট হাউসের সম্মেলন কক্ষে আইনশৃঙ্খলা সংক্রান্ত সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

চট্টগ্রামের জেলা প্রশাসন আসন্ন পঞ্চম ও ষষ্ঠ ধাপের ইউপি নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে এ সভার আয়োজন করে।

চট্টগ্রামের জেলা প্রশাসক মেজবাহ উদ্দিনের সভাপতিত্বে ও সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন নির্বাচন কমিশনের সচিব সিরাজুল ইসলাম, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. রুহুল আমিন, ডিআইজি শফিকুল ইসলাম, নগর পুলিশ কমিশনার মো. ইকবাল বাহার, পুলিশ সুপার একেএম হাফিজ আকতার, অতিরিক্ত জেলা প্রশাসক আবদুল জলিল, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা আবদুল বাতেন, কোস্টগার্ডের কমান্ডার ফয়েজ উদ্দিন, বিজিবির লে. কর্নেল ইকরাম, লে. কর্নেল ইমারত। সভা শেষে বিকেলে প্রধান নির্বাচন কমিশনার চট্টগ্রাম আঞ্চলিক সার্ভার স্টেশনের নির্মিত নিজস্ব ভবনের আনুষ্ঠানিক উদ্ভোধন করেন।

নগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক নুরুল আজিম রণিকে নির্বাচন বিধিমালা অনুযায়ী দুই বছর সাজা প্রসঙ্গে তিনি বলেন, ‘সাজা দেওয়ার বিষয়টি আইনের ব্যাপার। এটি তারাই দেখভাল করবেন। এটি কমিশনের দায়িত্ব নয়। ম্যাজিস্ট্রেট আইন মোতাবেক বিচার করেছেন কিনা, তাও দেখবেন উর্ধ্বতন বিচারকরা। এক্ষেত্রে যদি আইনগত কোনো ত্রুটি থাকে, তাহলে উচ্চতর আদালতে সুবিচার পাওয়ার সুযোগ আছে।

তিনি বলেন, ‘নির্বাচন কমিশন তো জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকে বলে দেবে না, আপনি তিন বছর, দুই বছর, এক বছর, দুই দিন বা এক দিন সাজা দেবেন। সেটি তাঁর এখতিয়ার। অপরাধ অনুযায়ী তিনি সাজা দেবেন। নির্বাচনী আইন কোনো আলাদা বিষয় নয়। দেশের প্রচলিত আইন ও নির্বাচনী আইনেও সাজা হবে। সাধারণ একটি অপরাধ হলে সেটি সব আইনেই কাভার করে। ফলে আইনের যেসব বিষয় আছে তার সবই এক্ষেত্রে প্রযোজ্য হবে।

পাঠকের মতামত

কক্সবাজারে বায়ুবিদ্যুৎকেন্দ্র চালু, দৈনিক উৎপাদন ৩০ মেগাওয়াট

কক্সবাজার সদর উপজেলার বাঁকখালী নদীর খুরুশকুল উপকূলে বায়ুবিদ্যুৎকেন্দ্র চালু হয়েছেছবি: প্রথম আলো কক্সবাজার সদর উপজেলার ...

রোহিঙ্গা ক্যাম্পে টার্গেট কিলিং!

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলোতে চলছে ‘টার্গেট কিলিং’। ক্যাম্পে আধিপত্য বিস্তার, মাদক ব্যবসা, চাঁদাবাজিসহ নানা অপরাধ কর্মকাণ্ড ...

জান্নাতুলকে খুনের কথা আদালতে স্বীকার করলেন কক্সবাজারের রেজা

রাজধানীর পান্থপথে আবাসিক হোটেলে চিকিৎসক জান্নাতুল নাঈম সিদ্দিকা হত্যার দায় স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছেন ...

খাদ্য সংকটে সেন্টমার্টিন

হেলাল উদ্দিন সাগর :: বৈরী আবহাওয়ার কারণে গত এক সপ্তাহ ধরে দেশের একমাত্র প্রবালদ্বীপ সেন্টমার্টিন ...